Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > লেখা > গুগলের ‘এনড্রয়িড’ এবং আইফোনের প্রতিদ্বন্দ্বী
লেখক পরিচিতি
লেখকের নাম: প্রকৌ. তাজুল ইসলাম
মোট লেখা:৭১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - মার্চ
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
গুগল
তথ্যসূত্র:
প্রযুক্তি ধারা
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
রেটিং: ০ মন্তব্য:১
গুগলের ‘এনড্রয়িড’ এবং আইফোনের প্রতিদ্বন্দ্বী

ফেব্রুয়ারি মাস ভাষার মাস। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি বাংলাভাষায় কথা বলার অধিকার কেড়ে নেয়ার বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করে মিছিল বের করেছিল বাংলার সন্তানেরা। মাতৃভাষার মর্যাদা রক্ষা করতে গিয়ে সেদিন প্রাণ দিয়েছিলেন সালাম, বরকত, রফিক, জববারসহ আরো অনেকে। আমাদের ভাষার প্রতিটি অক্ষর তাদের এ মহান আত্মত্যাগের কথা স্মরণ করিয়ে দেয়। অমূল্য সেই প্রতিটি অক্ষর যত্নের সাথে কাগজে টুকে আমাদের বাংলাসাহিত্য ও সংস্কৃতির কথা সংরক্ষণ করা হয়েছে বই আকারে। প্রতিবছর ভাষাশহীদদের সম্মান জানানোর জন্য এ মাসের প্রথম থেকেই শুরু হয় বইমেলা। বইমেলা আয়োজন করা হয় বাংলা একাডেমীর প্রাঙ্গণজুড়ে। বিভিন্ন ধরনের বইয়ের সাথে অসংখ্য বইপ্রেমীর মিলনমেলা জমে ওঠে এ প্রাঙ্গণে।


চিত্র ১ - ‍এনড্রয়িডসমৃদ্ধ প্রথম স্মার্ট ফোন

বরাবরের মতো এবারেও কোনো ব্যতিক্রম হয়নি। ফেব্রুয়ারির ১ তারিখ থেকেই শুরু হয় এবারের বইমেলা। প্রথম দিকে তেমন একটা জমে না উঠলেও মেলা শেষের দিকে জমে উঠেছিল পাঠক-লেখকের সমাগমের মধ্য দিয়ে। মেলায় নানারকমের কমপিউটার সম্পর্কিত বইয়ের পাশাপাশি বেশ কিছু ডিজিটাল প্রকাশনাও ছিল। নতুন প্রযুক্তির কল্যাণে বাংলাসাহিত্যের ধারক হিসেবে স্থান করে নিয়েছে সিডি/ডিভিডি। ডিজিটাল প্রকাশনার মধ্যে রয়েছে বেশ কিছু সফটওয়্যার লার্নিং বা টিউটরিয়াল ডিস্ক, মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্যচিত্র ও দেশের গান, বাংলাসাহিত্য সম্ভার, দেশীয় সংস্কৃতির ই-বুক, বাংলা ডিজিটাল বিশ্বকোষ, শিশুদের জন্য ছড়া ও শিক্ষামূলক সফটওয়্যারের ডিস্ক ইত্যাদি।

সফটওয়্যার ও হার্ডওয়্যার টিউটরিয়াল বই ও ডিজিটাল প্রকাশনা

বিভিন্ন ধরনের সফটওয়্যার ব্যবহার করার কৌশলের ওপরে লেখা বই ও ভিডিও লেসন নিয়ে সিডি/ডিভিডি প্রকাশ করেছে অনেক প্রকাশনী। তাদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকটির হচ্ছে- সিসটেক পাবলিকেশন্স, মাইক্রোস ডিজিটাল, আল-হেরা মাল্টিমিডিয়া, পাঞ্জেরী পাবলিকেশন্স, জ্ঞানকোষ প্রকাশনী, ডেফোডিল মাল্টিমিডিয়া, সিআইপি ও আইমার্ট, মেগা মাল্টিমিডিয়া ইত্যাদি। তাদের প্রকাশিত বই ও টিউটরিয়াল ডিস্কগুলোর বিষয়বস্তু ছিলো- অপারেটিং সিস্টেম, মাইক্রোসফট অফিস, ইন্টারনেট, অ্যাডোবি ফটোশপ/ইলাস্ট্রেটর/পেজমেকার/ফ্ল্যাশ/প্রিমিয়ার প্রো/ড্রিমওয়েভার, কোরেল ড্র, এএসপি ডটনেট, এইচটিএমএল, ভিজুয়্যাল বেসিক, জাভা, ওরাকল, জুমলা, মোবাইল ফোন ইত্যাদি ছাড়াও নেটওয়ার্কিং, ট্রাবলশূটিংসহ আরো অনেক কিছু।

বাংলাসাহিত্যের ডিজিটাল প্রকাশনা

আনন্দ চলন্তিকা লিমিটেডের স্টলে ছিল বাংলাসাহিত্যের পাঁচ মহাতারকার রচনাবলীর ডিজিটাল বুক। এতে রবীন্দ্রনাথ ঠাকুর, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, জীবনানন্দ দাশ ও সুকান্ত ভট্টাচার্য্য’র যাবতীয় রচনাবলী ডিজিটাল বুকে টেক্সট আকারে প্রকাশ করা হয়েছে, যা কপির অংশ আলাদা করে পড়া বা প্রিন্ট করে পড়া যাবে।

দেশাত্মবোধক ও মুক্তিযুদ্ধভিত্তিক ডিজিটাল প্রকাশনা

বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা সংগ্রামের ওপরে বেশ কিছু তথ্যচিত্রের সিডি/ডিভিডি নিয়ে মেলায় স্টল দিয়েছিল মুক্তিযুদ্ধ জাদুঘর। তাদের স্টলে ছিল- বাংলাদেশের মুক্তি সংগ্রামের ইতিহাস, জর্জ হ্যারিসনের বিখ্যাত সেই কনসার্ট- দ্য কনসার্ট ফর বাংলাদেশ, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ, ডেডলাইন বিডি (গীতা মেহতা), টিয়ার্স অব ফায়ার (সেন্টু রায়), স্বাধীনতার পথে নয় মাস (সুখ দেব), এ সারটেইন লিবারেশন (ইয়াসমিন কবির), মুক্তির গান (তারেক ও ক্যাথেরিন মাসুদ), আলবদর (ফখরুল আবেদীন), একাত্তরের যীশু (নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু) ইত্যাদি আরো কিছু তথ্যচিত্রসহ সিডি/ডিভিডি। আমার ব্লগ স্টলে ছিল আনোয়ার কবির পরিচালিত সশস্ত্র বাহিনীতে গণহত্যা (১৯৭৫-১৯৮১) নামের চারটি ডিভিডির একটি প্যাকেজ। বাংলালিংকের সৌজন্যে মেলায় ছিল দেশাত্মবোধক ৭১টি গানের সম্ভার নিয়ে ডিস্ক সেট।


চিত্র ২ - অ্যাপল ‍আইফোন

শিশুদের জন্য ডিজিটাল প্রকাশনা

এবারের মেলায় শিশুদের জন্য বেশ কিছু শিক্ষামূলক মাল্টিমিডিয়া সিডি ছিল বিভিন্ন স্টলে। এসব শিক্ষামূলক সিডি শিশুদের কমপিউটারের মাধ্যমে সহজ ও আনন্দের সাথে খেলাচ্ছলে শিক্ষা দিতে সক্ষম। তাই অভিভাবক ও শিশুদের ভিড়ে সেসব স্টলের সামনে তিলধারণের জায়গা ছিল না। নিচে কিছু প্রকাশনী ও তাদের শিশুতোষ ডিজিটাল প্রকাশনার তালিকা তুলে ধরা হলো-

বাংলাদেশ কমপিউটার সোসাইটি :
১ম থেকে ৫ম শ্রেণী পর্যন্ত পাঠ্যবইয়ের শিক্ষামূলক সফটওয়্যার, বিজয় শিশু শিক্ষা নামের শিশুতোষ শিক্ষামূলক সফটওয়্যার।

টোনাটুনি :
এসো গুনতে শিখি, মজার ছড়ায় লেখাপড়া, ভোর হলো দোর খোলো, টোনাটুনির গল্প, টোনাটুনির উপহার, টোনাটুনির নার্সারি রাইমস, আমার ছড়া আমার দেশ, ইসপের গল্প, ঘুড়ি, আলিবাবা ৪০ চোর, তুষার কন্যা, টোনাটুনির ছড়া শুনি।

ডেফোডিল মাল্টিমিডিয়া :
ডেফোডিল কিডস ডিকশনারি, কিডস কিংডম, বেবিস ইংলিশ লার্নিং।

ঐদিপ :
কিকি ও বর্ণমালা।

ইসলামিক ডিজিটাল প্রকাশনা

সিসটেক পাবলিকেশন্সের স্টলে ছিল বিশিষ্ট ধর্মবিদ ড. জাকির নায়েকের লেকচারের বাংলা অনুবাদের সিডি। সিআইপি ও আইমার্টের স্টলসহ আরো কয়েকটি স্টলে ছিল মহান আল্লাহ তা’আলার বাণী পবিত্র কোরান শরীফ তেলাওয়াতের ডিস্ক যাতে বাংলা ও ইংরেজি ভাষার অনুবাদ যুক্ত করা হয়েছে। হজ শিক্ষা ও হজ পালনের নিয়মাবলী নিয়েও কিছু ভিডিও ডিস্ক ছিল মেলার বিভিন্ন স্টলে।

অন্যান্য কিছু ডিজিটাল প্রকাশনা
কমপিউটার সম্পর্কিত হরেক রকম বই ও ডিজিটাল প্রকাশনার সম্ভার সাজিয়ে বইমেলায় দোকান দিয়েছিল বাংলাদেশ কমপিউটার সমিতি (বিসিএস)। কমপিউটারবিষয়ক বিভিন্ন লেখকের বিভিন্ন বিষয়ের ওপরে লেখা অনেক বই ছিল এ স্টলে। তাদের স্টলে ছিল বিজয় নামের বাংলা লেখার সফটওয়্যারের বিভিন্ন সংস্করণ, যেমন- বিজয় একুশে, বিজয় বায়ান্নো ২০০৯, বিজয় বায়ান্নো ২০১০, বিজয় ম্যাক ও বিজয় একুশে প্রো। বিজয় একুশে প্রো হচ্ছে এযাবতকালের সেরা বিজয় সংস্করণ। এতে রয়েছে ৩২ ও ৬৪ বিট অপারেটিং সিস্টেম সাপোর্ট, উইন্ডোজের পাশাপাশি লিনআক্স ও মোবাইল উইন্ডোজ সাপোর্ট, আসকি ও ইউনিকোড সাপোর্ট, অন্যান্য কীবোর্ড লে-আউটে লেখার ব্যবস্থা, ইউনিকোড থেকে বিজয় কনভার্টার ইত্যাদি সুবিধা। এছাড়াও আরো ছিল বাংলাভাষায় বইয়ের তালিকা সাজিয়ে রাখার জন্য লাইব্রেরি ব্যবস্থাপনার সফটওয়্যারসহ আরো অনেক কিছু। এশিয়াটিক সোসাইটি বাংলাদেশ স্টলে ছিল দুটি ডিজিটাল প্রকাশনা। প্রথমটি হচ্ছে বাংলা ও ইংরেজি উভয় ভাষায় ওপরে বানানো বাংলাদেশের জাতীয় এনসাইক্লোপিডিয়া- বাংলাপিডিয়া (২ সিডি-১০০ টাকা)। দিবতীয়টি হচ্ছে কালচারাল সার্ভে অব বাংলাদেশ সিরিজ নামের ১২ খন্ডের বইয়ের ই-বুক সমৃদ্ধ ডিস্ক (১ সিডি-৮০ টাকা)। এতে ছিল আর্কিওলজিক্যাল হেরিটেজ, আর্কিটেকচার, স্টেট অ্যান্ড কালচার, কালচারাল হিস্টোরি, ইন্ডিজেনাস কমিউনিটিজ, ল্যাঙ্গুয়েজ ও লিটারেচার, ফোকলোর, আর্ট অ্যান্ড ক্রাফটস, বাংলা প্রোভার্বস, ফোক সংস, লিভিং ট্রেডিশনস ও পারফরমিং আর্টস নামের বারোটি আলাদা আলাদা বইয়ের বাংলা ও ইংরেজি ভাষার ই-বুক। ডেভেলপ রিসার্চ নেটওয়ার্কের স্টলে ছিল সহজ পদ্ধতিতে ইংরেজি শেখার ওপর কিছু সিডি, বেশ কিছু বিষয়ের ওপরে বানানো মাল্টিমিডিয়া সিডি এবং তাদের মূল আকর্ষণ ছিল টেলিসেন্টার ম্যানেজমেন্ট নামের সফটওয়্যারটি।


চিত্র ২ ‍এনড্রয়িডের স্থাপত্য তথা অভ্যন্তরীণ কাঠামো

অনলাইনে বইমেলা

বাংলাভাষা সাহিত্যের ধারক হিসেবে বইয়ের গুরুত্ব যে কতটা বেশি তা আর নতুন করে বলার কিছু নেই। বইয়ের সম্ভার নিয়ে আয়োজিত অমর একুশে বইমেলা বাংলা ভাষা-সাহিত্য বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে। প্রযুক্তির সাথে তাল মিলিয়ে আমাদের দেশও যে এগিয়ে যাচ্ছে তার প্রমাণ পাওয়া যায় ওয়েবে বইমেলার বিচরণের ক্ষেত্র দেখে। বইমেলা এখন বাংলা একাডেমীর প্রাঙ্গণের পাশাপাশি ইন্টারনেটের বিশাল দুনিয়াতেও খুঁজে পাওয়া যাবে। এবারের বইমেলাকে কেন্দ্র করে বেশ কিছু ওয়েবসাইটের উদ্ভব হয়েছে। এ সাইটগুলোতে নতুন আসা বইয়ের তালিকা, বইয়ের মূল্য, মেলার খবর, মেলার সময়সূচি ও মেলা উপলক্ষে অনুষ্ঠিত বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। এছাড়াও এসব ওয়েবসাইটে রয়েছে লেখক বা প্রকাশক অনুযায়ী নতুন বা পুরনো বই খুঁজে বের করার ব্যবস্থা এবং বইমেলার স্থিরচিত্র ও চলমান চিত্র দেখানোর ব্যবস্থাও রাখা হয়েছে। বইমেলার খবর নিয়ে বানানো ওয়েবসাইটগুলোর কয়েকটির ঠিকানা দেয়া হলো-

http://www.ekusheyboimela.com
http://www.boi-mela.com
http://www.swapnershiri.com
http://www.gronthamela.com
http://www.banglaacademy.org.bd
http://www.ekhusherboi.com
http://www.boimela.com

ওয়েবসাইট ছাড়াও অনেক ব্লগ ও ফোরামে বইমেলার বইয়ের তালিকা প্রকাশ করা হয়েছে। এসব ব্লগে বইয়ের সমালোচনা করা হয়েছে। কার কোন বই ভালো লেগেছে, কোনটি লাগেনি তাও অনেকে উল্লেখ করেছেন তাদের ব্লগে।

কমপিউটার সম্পর্কিত অন্যান্য বই

আগামী প্রকাশনীর স্টলে ছিল মোস্তাফা জব্বারের লেখা কমপিউটার প্রযুক্তি ‍একুশ শতক, মাল্টিমিডিয়া ও ডিজিটাল ভিডিও, ডিজিটাল বাংলা ও কমপিউটারের কথকতা। সন্দেশের স্টলে ছিল ‍আবীর হাসানের কমপিউটার ও ‍ইন্টারনেটের অবাক রাজ্যে। জ্ঞানকোষে ছিল দিদারুল ‍আরেফিনের কমপিউটার ভূবন। মম প্রকাশনীর স্টলে ছিল খালেকুজ্জামান নিজেই শিখুন সিরিজের বেশ কয়েকটি গ্রাফিক্স ডিজিটাল, অফিস ও মাল্টিমিডিয়ার বই। অনেক স্টলে কমপিউটার বিষয়ে দুয়েকটি করে হলেও কমপিউটার বা প্রযুক্তিবিষয়ক বই ছিল, যা প্রমাণ করে দেশে প্রযুক্তি বিকাশের নৌকার পালে লেগেছে হাওয়া। বাংলাসাহিত্যর ‍এ বিশাল সম্ভারের মাঝে অন্যান্য বিষয়ের বইয়ের সাথে সাথে কমপিউটারবিষয়ক বইগুলোও পাঠকদের বেশ ‍আকর্ষণ করেছে।

কজ ওয়েব

কমপিউটার জগৎ রিপোর্ট
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
পাঠকের মন্তব্য
১৩ এপ্রিল ২০১০, ৯:০৪ AM
এই তথ্যটি আমাকে খুব ভাল লেগেছে।
চলতি সংখ্যার হাইলাইটস