Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > লেখা > সফটওয়্যারের কারুকাজ
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:৯২১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১১ - জুলাই
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ট্রিকস ‍এন্ড টিপস
তথ্যসূত্র:
সফটওয়্যারের কারুকাজ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
রেটিং: ০ মন্তব্য:০
সফটওয়্যারের কারুকাজ

ভুল লগইন প্রচেষ্টা ব্লক করা

ডিফল্ট উইন্ডোজ সেটিং কার্যকর করে শুধু সাধারণ পাসওয়ার্ড ও সীমিত নিরাপত্তা। ফলে অবৈধ ব্যক্তিরা খুব সহজেই আপনার কমপিউটারে অ্যাক্সেস করতে পারে। তাই এমনভাবে পাসওয়ার্ড সেট করা উচিত যাতে অবৈধ অনুপ্রবেশকারীদের কয়েকবার ব্যর্থ চেষ্টার পর যেন আপনার সিকিউরিটি পলিসি ইউজার অ্যাকাউন্টকে স্বয়ংক্রিয়ভাবে লক করে দেয়।

যদি উইন্ডোজ ভিস্তার বিজনেস, প্রফেশনাল বা আনলিমিটেড ভার্সন বা উইন্ডোজ ৭ ব্যবহার করেন সেক্ষেত্রে এ প্রসেসটা বেশ সহজ। এজন্য নিচে বর্ণিত ধাপগুলো সম্পন্ন করতে হবে-

* Start মেনুর সার্চ বক্সে ‘Local Security Policy’ টাইপ করে চালু করুন পাওয়া প্রোগ্রামটি।

* বাম দিকের Account Policy-তে ক্লিক করে Account Lockout Policy-তে ক্লিক করুন।

* লক সেটিং পরিবর্তন করার জন্য Account Lockout Threshold’ ভ্যালু ৩ দিন।

* Apply করে সেটিংকে নিশ্চিত করুন।

এর ফলে উইন্ডোজ এখন থেকে স্বয়ংক্রিয়ভাবে ‘Account lockout duration’ প্যারামিটারকে এনাবল করবে এবং ‘Reset account lockout’-কে প্রতি ৩০ মিনিটের জন্য সেট করুন। এবার Ok করে ডায়ালগবক্সকে নিশ্চিত করুন। এরপর পরিবর্তিত সিকিউরিটি পলিসি সেটিং চেক করে দেখুন। অ্যাকাউন্ট লকআউট ডিউরেশন এক্সটেন্ড করা উচিত হবে না। ফলে যখনই কেউ অবৈধভাবে লগইনের চেষ্টা করবে, ব্যবহারকারী তখনই একটি মেসেজ পাবেন।

উইন্ডোজের অন্যান্য ভার্সনের ক্ষেত্রে সেটিং তৈরি করা যাবে শুধু কমান্ড প্রম্পটে। এজন্য সার্চ বক্সে cmd টাইপ করে এন্টার চাপুন এবং cmd.exe-এ ডান ক্লিক করুন। এরপর সিলেক্ট করুন কনটেক্সট কমান্ড ‘Run’ বর্তমান কনিফগারেশন জানার জন্য।

এখানে রয়েছে লকআউট, লকআউট ডিউরেশন এবং রিসেট চেকিং পিরিয়ডের জন্য গুরুত্বপূর্ণ প্যারামিটার। এটি সেট করুন ‘net accounts/lockoutthreshold:3’ ‘net accounds/lockoutduration:30’। অনুরূপভাবে net accounts/lockoutwindows:30’ দিয়ে কাজ শেষে ভালোভাবে চেক করে দেখুন ভ্যালু ঠিকভাবে টাইপ করা হয়েছে কি না। ভুল টাইপ করলে অ্যাকাউন্ট স্থায়ীভাবে ব্লক হয়ে যাবে।

স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ মিডিয়া প্লেয়ার বন্ধ করা

উইন্ডোজ মিডিয়া প্লেয়ারকে এমনভাবে ডিজাইন করা হয়েছে যে, ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে এবং অ্যাকাউন্ট থেকে নিয়ন্ত্রণ করা যায় না। যদি উইন্ডোজ মিডিয়া প্লেয়ার রান করতে চেষ্টা করেন তা আলাদা প্রসেসে রান করে। তবে এতে কোনো নির্দিষ্ট পয়েন্ট নেই যে, এক ট্র্যাককে আরেক ট্র্যাকের আগে প্লে করা যায়।

এই ইস্যুতে Windows Media Player স্টার্ট করুন। মেনুতে অ্যাক্সেস করার জন্য উপরের টুলবারের খালি স্পেসে ডান ক্লিক করুন অথবা Alt কী চাপুন মেনু প্রদর্শনের জন্য। এবার ToolOptions-এ ক্লিক করে ‘Player’ ট্যাব পরিবর্তন করুন। এখানে স্বয়ংক্রিয় করতে পারবেন ‘Stop Playback when switching to a different user’ অপশন। এবার Ok করে নিশ্চিত করুন। এর ফলে উইন্ডোজ লগইন পেজ ডিসপ্লের সময় প্লেব্যাক বন্ধ থাকবে।

জাহাঙ্গীর হোসেন
হেমায়েতপুর, ঢাকা

............................................................................................................

একটি ব্রাউজারে একাধিক জি-মেইল ব্যবহার

অনেক ব্যবহারকারী আছেন, যারা একই সাথে অনেক জি-মেইল অ্যাকাউন্ট ব্যবহার করেন। কিন্তু এক ব্রাউজার থেকে একই সময়ে একাধিক জি-মেইল অ্যাকাউন্টে প্রবেশ করা যায় না, যা প্রয়োজনীয় কাজকে বাধাগ্রস্ত করে। একবার www.gmail.com লেখা হলে প্রতিবারই লগইন করা মেইল অ্যাকাউন্টটি চালু হয়। সম্প্রতি গুগল একই ব্রাউজার থেকে একাধিক অ্যাকাউন্টে ঢোকার সুবিধা যোগ করেছে। এটি চালু করা যাবে www.google.com/accounts থেকে। এই ঠিকানায় প্রবেশ করলে Multiple sign-in নামের একটি অপশন দেখা যাবে। সাধারণভাবে এই সুবিধাটি বন্ধ করা থাকে। চালু করতে হলে off-এর পাশের Edit লিঙ্কটিতে ক্লিক করতে হবে। পরবর্তী সময়ে একটি অ্যাকাউন্টে লগইন করা অবস্থায় অন্য কোনো ঠিকানায় প্রবেশ করতে চাইলে ওপরের ডান পাশের Settings-এর পাশের অ্যারো বাটনে ক্লিক করে Sign in to another account লিঙ্কটি ব্যবহার করতে হবে।

ফেসবুক নিরাপদে রাখুন

সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুকে আপনার অ্যাকাউন্টের গোপন নম্বর (Password) যদি কেউ জেনে যায় এবং সে যদি আপনার ঠিকানায় প্রবেশ করে, তাহলে খুব সহজে তা জানতে পারবেন। এজন্য প্রথমেই লগইন করে ওপরে ডান পাশের Account থেকে Account Setting-এ ক্লিক করুন। Yes নির্বাচন করে Submit-এ ক্লিক করুন। এখন ফেসবুক অ্যাকাউন্ট লগআউট করুন এবং আবার লগইন করুন। দেখবেন Register this computer নামে একটি পেজ এসেছে। সেখানে Computer name box-এ কোনো নাম লিখে Save-এ ক্লিক করুন। এখন থেকে প্রতিবার আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করার সময় আপনার ই-মেইল ঠিকানায় একটি মেইল আসবে এবং তাতে লেখা থাকবে কখন, কী নাম দিয়ে আপনার ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করা হয়েছে। আপনি যদি এই নাম দিয়ে প্রবেশ না করে থাকেন, তাহলে সাথে সাথেই আপনার ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলুন।

ফেসবুকে ট্যাগ বন্ধ করুন

ফেসবুকে ছবি বা ভিডিওতে বন্ধুদের ট্যাগ করার অর্থ হলো ওই ছবি বা ভিডিওর সঙ্গে সম্পর্কিত ব্যক্তিদের যোগ করা। ফেসবুকে আমরা অনেক সময় আমাদের অজান্তেই এমন কিছু ছবির সাথে ট্যাগ হয়ে যাই, যা আমাদের মাঝে মধ্যেই বিব্রতকর অবস্থায় পড়তে হয়। আপনি ইচ্ছে করলেই এই ট্যাগ বা ট্যাগিং বন্ধ করতে পারেন। এর জন্য আপনাকে সিলেক্ট করে ফেসবুকে লগইন করে ওপরে ডান পাশে থাকা Account-এ গিয়ে Privacy Settings-এ যেতে হবে এবং Customize সিলেক্ট করতে হবে। এর ফলে নতুন একটি পেজ আসবে। এই পেজের নিচের দিকে ‘Things other Settings’-এ প্রথম অপশনেই আপনি পাবেন ট্যাগ অপশনটি। এতে ক্লিক করে Customize-এ ক্লিক করুন। এরপর নির্বাচন করুন ‘Only me’। ব্যস হয়ে গেল।

কার্তিক চন্দ্র দেবনাথ
শার্শা, যশোর

............................................................................................................

ফাইল অ্যাক্সেস রেকর্ড না করা

NTFS প্রত্যেক ফাইল অ্যাক্সেসের সময় লগ করে রাখে। কিন্তু আপনি চাচ্ছেন শুধু ডকুমেন্ট তৈরির দিন, তারিখ ও সর্বশেষ মোডিফিকেশনের তথ্য রাখতে এবং বাকি সব তথ্য ডিজ্যাবল করতে। এজন্য নিচে বর্ণিত কাজটি সম্পন্ন করতে হবে-

* Start মেনুর ইনপুট ফিল্ডে regedit টাইপ করে এন্টার চাপুন।

* User Account Control সিকিউরিটি কোয়ারি নিশ্চিত করুন।

* এবার নেভিগেট করুন HKEY_LOCAL_MACHINE\SYSTEM\CurrentControlSet\Control\ FileSystem’ রেজিস্ট্রি কীতে।

* এবার ডান দিকের প্যানে ‘NtfsDisableLastAccessUpdate’ DWORD ভ্যালুতে ডাবল ক্লিক করুন।

* এবার ভ্যালু পরিবর্তন করে 1 করুন ডিজ্যাবল করার জন্য, যাতে সময় সাশ্রয় হয়। এটি অনেক সিস্টেমে ডিফল্ট সেটিং। Ok করে ভ্যালুকে নিশ্চিত করে বন্ধ করুন। এর ফলে সিস্টেম রিস্টার্ট করলে অ্যাক্সেস সময় কম লাগবে।

আবদুল্লাহ আল মামুন
জিন্দাবাজার, সিলেট
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস