Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > লেখা > সফটওয়্যারের কারুকাজ
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০১৮
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৪ - জানুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ট্রিকস ‍এন্ড টিপস
তথ্যসূত্র:
সফটওয়্যারের কারুকাজ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
রেটিং: ০ মন্তব্য:০
সফটওয়্যারের কারুকাজ
ভিএইচডি ফাইল তৈরি ও মাউন্ট করা
মাইক্রোসফটের ভার্চুয়াল পিসি ভিএইচডি ফাইলে তৈরি করে এর ভার্চুয়াল পিসি এবং উইন্ডোজ ৭ এখন এসব ফাইলে মাউন্ট করতে পারে, যাতে হোস্ট সিস্টেমে আপনি এগুলোতে সরাসরি অ্যাক্সেস করতে পারেন। এ জন্য Start -এ ক্লিক করে টাইপ করম্নন diskmgmt.সংপ এবং এন্টার চাপুন। এরপর Action→Attach VHD-তে ক্লিক করে কাঙিÿত ফাইল বেছে নিন, যা আপনি মাউন্ট করতে চান। এটি পরে এক্সপ্লরারে ভার্চুয়াল ড্রাইভে আবির্ভূত হয় এবং অ্যাক্সেস করা, কপি করা অথবা রিটেন করা যেত ঠিক অন্য যেকোনো ড্রাইভের মতো।
এবার Action→Create VHD-তে ক্লিক করম্নন। এবার আপনার নিজের জন্য একটি নতুন ভার্চুয়াল ড্রাইভ তৈরি করম্নন। এবার এতে ডান ক্লিক করে Initialise Disk সিলেক্ট করম্নন। এরপর এটি সেটআপ করার পর আনঅ্যালোকেটেড স্পেসে ডান ক্লিক করম্নন এবং সিলেক্ট করম্নন ঘব Simple Volume সেটআপ। আবার আপনি থেকে যাবেন ভার্চুয়াল ড্রাইভের সাথে, যা অন্য কিছুর মতো আচরণ করবে, যেখানে আপনি ফাইল ড্র্যাগ অ্যান্ড ড্রপ করতে পারবেন। এরপর প্রোগ্রাম ইনস্টল করুন, টেস্ট করুন পার্টিশনিং সফটওয়্যার বা যা ইচ্ছে হয় তাই করুন। তবে এটি ঠিক আপনার প্রকৃত হার্ডড্রাইভের ভিএইচডি ফাইলের মতো, যা খুব সহজে ব্যাকআপ বা অন্যদের সাথে শেয়ার করতে পারবেন। ডিস্কে ডান ক্লিক করুন এবং তা অপসারণ করার জন্য সিলেক্ট করুন Detach VHD অপশন।
কমান্ড লাইন DISKPART ইউটিলিটি detach a VHD ফাইলের সাথে আপগ্রেড হবে ঊঢচঅঘউ কমান্ড ভার্চুয়াল ডিস্কের সাইজ সর্বোচ্চ করবে।

ভার্চুয়াল ওয়াই-ফাই এনাবল করা
উইন্ডোজ ৭-এ সম্পৃক্ত করা হয়েছে অল্প পরিচিত নতুন ফিচার, যাকে বলা হয় ভার্চুয়াল ওয়াই-ফাই, যা খুব কার্যকরভাবে আপনার পিসি বা ল্যাপটপকে একটি সফটওয়্যারভিত্তিক রাউটারে পরিণত করবে। ডেস্কটপ, ল্যাপটপ, আইপট রেঞ্জের যেকোনো ওয়াই-ফাই এনাবল ডিভাইসসহ সম্ভবত যা কিছু আমরা দেখি একটি নতুন নেটওয়ার্ক হিসেবে। এতে একবার লগ করা হলে তাৎÿণিকভাবে অপনার ইন্টারনেট কানেকশনকে এটি শেয়ার করতে পারবে।
যদি ওয়্যারলেস অ্যাডাপ্টার ড্রাইভার এটি সাপোর্ট করে, তাহলেই এটি কাজ করবে এবং অন্যগুলো কাজ করবে না। অ্যাডাপ্টারের ম্যানুফেকচারার চেক করে দেখুন এবং নিশ্চিত হয়ে নিন আপনি খুবই সাম্প্রতিক ড্রাইভার ইনস্টল করেছেন। ড্রাইভার সাপোর্ট থাকলে খুব সহজে নেটওয়ার্ক টুল পাবেন, যা আপনার জন্য সেটআপ করবে ভার্চুয়াল ওয়াই-ফাই। ভার্চুয়াল রাউটার ফ্রি, সহজে ব্যবহার করা যায় ও দ্রুতগতিতে ইন্টারনেট কানেকশন শেয়ার করা যায়। যদি কমান্ড লাইনে কাজ করতে না চান, তাহলে ব্যাচ ফাইল সেটআপ করতে পারেন। এটি ম্যানুয়ালি সেটআপ করা কঠিন।
নাজনীন নাহার
মিরপুর, ঢাকা

---------------------------------------------------------------------------------------------------------------

ডিভাইস ও প্রিন্টার নিয়ন্ত্রণ করা
কমপিউটারের হার্ডওয়্যার ম্যানেজ করার জন্য ডিভাইস ম্যানেজার হলো একটি শক্তিশালী টুল। তবে এটি খুবই টেকনিক্যাল ও গোপন রাখা হয়েছে। সম্ভবত এ কারণে উইন্ডোজ 7 Device and Printers অ্যাপলেটে চালু করে অধিকতর বেসিক বিকল্প।
লক্ষণীয়, প্রথম ইমপ্রম্নভমেন্ট হলো লেন্থি এবং ক্রপটিক ডিভাইস নেমসহ দীর্ঘ আইকনের মাধ্যমে স্পষ্টত দৃশ্যমান, যা রিপেস্নস করে প্রধান প্রধান হার্ডওয়্যার, যেমন মনিটর, প্রিন্টার, মাউস, হার্ডড্রাইভ ইত্যাদি বেশিরভাগ আইটেম।
নতুন অ্যাপলেট আপনার সময় বাঁচাতে পারে, প্রতিটি ডিভাইসের সংশিস্নষ্ট ফাংশনে দ্রম্নতগতিতে এবং সহজে অ্যাক্সেসের উপায় বাতলে দিচ্ছে। যদি প্রিন্টারে সংশিস্নষ্ট ইস্যু পান, তাহলে প্রিন্টার আইকনে ডান ক্লিক করলে প্রদর্শন করবে প্রয়োজনীয় অপশনের একটি লিস্ট। এরপর খেয়াল করে দেখুন কী প্রিন্ট হচ্ছে, প্রিন্টার প্রেফারেন্স, প্রিন্টার প্রোপার্টিজ, ডিলিট প্রিন্টার কুইক ইত্যাদি আরও কিছু। এখানে উলিস্নখিত ফাংশনগুলোর কোনো একটি কার্যকর করতে চাইলে আপনাকে সিটি সিলেক্ট করতে হবে।
স্বয়ংক্রিয়ভাবে আপনার ডিফল্ট প্রিন্টারে সুইচ করম্নন
উইন্ডোজ ৭-এর অবস্থান বুঝে প্রিন্টিং অপশন অপারেটিং সিস্টেমকে অনুমোদন করে স্বয়ংক্রিয়ভাবে ডিফল্ট প্রিন্টার সুইচ করার সÿমতা, যেভাবে আপনি এক নেটওয়ার্ক থেকে আরেক নেটওয়ার্কে সুইচ করেন।
এটি সেটআপ করার জন্য প্রথমে Start-এ ক্লিক করে কমান্ড প্রম্পটে টাইপ করম্নন উবারপব। এরপর Devices and Printers লিঙ্কে ক্লিক করম্নন।
এবার একটি প্রিন্টার সিলেক্ট করে Manage Default Printers-এ ক্লিক করম্নন। এটি শুধু মোবাইল ডিভাইসে দৃশ্যমান যেমন ল্যাপটপ। এটি পিসিতে পাবেন না।
এবার Change My Default Printer When I Change Network অপশন বেছে নিন। এবার একটি নেটওয়ার্ক, কাঙিÿত ডিফল্ট প্রিন্টার সিলেক্ট করে অফফ-এ ক্লিক করম্নন।
এ প্রক্রিয়া পুনরাবৃত্তি করম্নন অন্যান্য নেটওয়ার্কের জন্য এবং প্রতিটির জন্য ডিফল্ট প্রিন্টার বেছে নিন। এর ফলে যখনই নতুন নেটওয়ার্কে যুক্ত হবেন, উইন্ডোজ ৭ এই লিস্ট চেক করে দেখবে এবং ডিফল্ট প্রিন্টার সেট করবে।
মো: আলমগীর হোসেন
পাঠানতুলী, নারায়ণগঞ্জ
অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলুন
উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারের কারণে প্রচুর ইভেন্ট ফাইল তৈরি হয়। এ ফাইল জমে থাকার কারণে কমপিউটার গতি কমে যায়। এগুলো মুছতে My Computer-এ মাউস রেখে ডান বাটন ক্লিক Manage অপশনে ক্লিক করম্নন। এখন System Tools/Event Viewer/Application অপশন নির্বাচিত করম্নন। লÿ করম্নন, ডান পাশে অনেক Event-র তালিকা দেখা যাচ্ছে। এ ফাইলগুলো মুছতে ওপরের মেনুবার থেকে Action/Clear All Events নির্বাচ করুন। এখন এ ফাইলগুলো সরাসরি মুছে ফেলতে ঘড়-তে ক্লিক করুন, Yes ক্লিক করলে ফাইলগুলোর ব্যাকআপ তৈরি হবে। একই নিয়মে System Tools/Event Viewer/Application-এ গিয়ে System ও Security ফাইল মুছে ফেলুন।
শর্টকাট ব্যবহার
কমপিউটারে কাজ করার সময় শর্টকাট ব্যবহার করলে কি কাজের সুবিধা হয়। মাইক্রোসফট ওয়ার্ড ও উইন্ডোজের বিভিন্ন শর্টকাট কি-এর ব্যবহার ও বিবরণ লিখিত একটি বাংলা পিডিএফ ফাইল ইচ্ছা করলে আপনি সংগ্রহে রেখে দিতে পারেন। পিডিএফ ফাইলটি http://mediatirecom/?q42f3 mxjw42qdw4 ঠিকানা থেকে নামিয়া নিন।
ফারহানা জামান ফাতেমা
মুসলিমপাড়া, টাঙ্গাইল

সাপোর্ট যুক্ত করা
বাইডিফল্ট উন্ডোজ লাইভ মুভিমেকার নেটওয়ার্কে ফাইল ইম্পোর্ট করার সুযোগ দেয় না। তবে রেজিস্ট্রি টোয়েকের মাধ্যমে আপনি খুব সহজে এ অবস্থার পরিবর্তন করতে পারবেন।
* এজন্য Run REGEDIT রান করম্নন।
* ব্রাউজ করে HKEY_CURRENT_ USER\Software\Microsoft\Windows Live\Movie Maker রেজিস্ট্রি কী-তে নেভিগেট করুন।
* এবার একটি DOWORD ভ্যালু যুক্ত করম্নন, যা Allow Network Files হিসেবে পরিচিত। এরপর এই ভ্যলুকে ১-এ সেট করম্নন নেটওয়ার্ক সাপোর্ট যুক্ত করার জন্য।
এক্সপি মোড সক্রিয় করা
ধরম্নন, আপনি একটি পুরনো কিন্তু প্রয়োজনীয় সফটওয়্যার পেলেন, যা উইন্ডোজ ৭-এ রান করানো যায় না। সে †ÿত্রে আপনি উইন্ডোজ এক্সপি মোড (XP Mode) ব্যবহার করে চেষ্টা করতে পারেন। কেননা এক্সপির একটি ভার্চুয়াল কপি সেটি রান করাতে পারে উইন্ডোজ ৭-এর একটি ডেস্কটপ উইন্ডোতে। এটি শুধু উইন্ডোজ ৭ প্রফেশনাল, এন্টারপ্রাইজ বা আল্টিটমেট। আপনার সিস্টেমের জন্য দরকার হবে হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন (এএমডি-ভি বা ইন্টেল ভিটি) বিল্টইন এবং তা চালু থাকতে হবে। এ ব্যাপারে নিশ্চিত থাকার জন্য আপনার বায়োস চেক করে দেখুন।
এর বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন ভার্চুয়ালবক্স (VirtualBox) নামের একটি ফ্রি টুল, যার জন্য হার্ডওয়্যার সাপোর্ট দরকার নেই। তবে এক্সপির জন্য দরকার এক্সপির লাইসেন্স কপি।
স্ক্রিন রেজ্যুলেশন সেট করা
নতুন স্ক্রিন রেজ্যুলেশন বেছে নিতে চাইলে Display Properties অ্যাপলেট জুড়ে ব্রাউজ করতে হবে। উইন্ডোজ ৭-এ এ ফিচারটি সহজ করা হয়েছে। এজন্য ডেস্কটপের খালি জায়গায় ডান ক্লিক করুন এবং সিলেক্ট করম্নন Screen Resolution। এর ফলে আপনি তাৎÿণিকভাবে যথাযথ অপশন দেখতে পারবেন।
শহিদুল ইসলাম
দুমকি, পটুয়াখালী

পাওয়ার এফেসিয়েন্সি রিপোর্ট পাওয়া
যদি আপনি ল্যাপটপ ব্যবহারকারী হন, তাহলে এফেসিয়েন্সি ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন, যাতে উইন্ডোজ ৭ পাওয়ার কনজ্যাম্প সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য দিতে পারে। এটি যদি যথাযথভাবে ব্যবহার করা যায়, তাহলে ব্যাটারির আয়ু ও পারফরম্যান্স অনেক বাড়াতে পারবেন। এ কাজটি করার জন্য আপনাকে অবশ্যই Start Search -এ ‘পসফ’ টাইপ করার মাধ্যমে কমান্ড প্রম্পট ওপেন করতে হবে একজন অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে। যখন পসফ আইকন আবির্ভূত হবে, তখন এতে ডান ক্লিক করম্নন এবং অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে জঁহ বেছে নিন। এরপর কমান্ড লাইনে ‘powercfg→energy’ টাইপ করে এন্টার চাপুন। এর ফলে উইন্ডোজ ৭ আপনার সিস্টেমের পাওয়ার এফেসিয়েন্সি বাড়ানোর উপায় খুঁজে বের করবে এবং ফলাফল প্রকাশ করবে এইচটিএমএল ফাইলে, যা সাধারণত হয়ে থাকে সিস্টেম৩২ ফোল্ডারে।
ডিভাইস ও প্রিন্টার শেয়ার করা
কমপিউটারের হার্ডওয়্যার ম্যানেজ করার জন্য ডিভাইস ম্যানেজার হলো একটি শক্তিশালী টুল।
ভার্চুয়াল ওয়াই-ফাই এনাবল করা
উইন্ডোজ ৭-এ সম্পৃক্ত করা হয়েছে এক নতুন ফিচার, যাকে বলা হয় ভার্চুয়াল ওয়াই-ফাই, যা আপনার পিসিকে কার্যকরভাবে সফটওয়্যারভিত্তিক রাউটারে পরিণত করে। ডেস্কটপ, ল্যাপটপ ও অন্য যেকোনো আইপড রেঞ্জের ওয়াই-ফাই এনাবল ডিভাইস আপনাকে একটি নতুন নেটওয়ার্ক হিসেবে দেখাবে। এতে একবার লগ করলে তাৎÿণিকভাবে আপনার ইন্টারনেট কানেকশন শেয়ার করতে পারবেন।
এটি শুধু তখনই কাজ করবে, যখন আপনার ওয়্যারলেস অ্যাডাপ্টার ড্রাইভার এটিকে সাপোর্ট করবে, অন্যগুলো কাজ করবে না। আপনার অ্যাডাপ্টার ম্যানুফ্যাকচারের সাথে মিলিয়ে দেখুন এবং নিশ্চিত হয়ে নিন যে ড্রাইভারটি ইনস্টল করেছেন সেটি আপডেটেড কি না।
যদি আপনার ড্রাইভারের সাপোর্ট থাকে, তাহলে নেটওয়ার্ক টুল খুঁজে নিন, যা হবে ভার্চুয়াল ওয়াই-ফাই সেটআপ করার সবচেয়ে সহজ অ্যাপ্রোচ। ভার্চুয়াল রাউটার হলো ফ্রি টুল, সহজে ব্যবহার করা যায় ও দ্রম্নতগতিতে ইন্টারনেট কানেকশন শেয়ার করা যায়।
যদি কমান্ড লাইনে কাজ করতে সমস্যা না হয়, তাহলে কিছু ব্যাচ ফাইল বা স্ক্রিপ্ট সেটআপ করে নিন, যা ম্যানুয়ালি সেটআপ করা খুব কঠিন কিছু নয়। ইচ্ছে করলে উইন্ডোজ ৭ ল্যাপটপকে ওয়্যারলেস হট স্পটে পরিণত করে নিতে পারেন।
সালমা ফেরদৌস বিথী
গোরিয়া, ঢাকা

হার্ডডিস্ক ড্রাইভের লেটার পরিবর্তন
উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেমের হার্ডডিস্ক ড্রাইভের লেটার (ঈ, উ, ঊ, ঋ ইত্যাদি) পরিবর্তন করা যায় সহজেই। এ জন্য Start®Settings®Control Panel®Administrative Tools-এ ডাবল ক্লিক করতে হবে। এবার Computer Management-এ ডাবল ক্লিক করতে হবে। কমপিউটার ম্যানেজমেন্ট উইন্ডোর বাম পাসের প্যানেলে Disk Management-এ ক্লিক করম্নন। এবার ডান দিকের প্যানেলে বিভিন্ন ড্রাইভ দেখা যাবে। এর মধ্য থেকে যে ড্রাইভটির লেটার পরিবর্তন করতে চান সে ড্রাইভটির ওপর মাউসের ডান বাটন ক্লিক করে Change Drive Letter and Paths-এ ক্লিক করম্নন। এবার Change Drive Letter and Paths বক্সে Change-এ ক্লিক করলে একটি বক্স প্রদর্শিত হবে। বক্সের ডান দিকে আপনার পছন্দমতো লেটার সিলেক্ট করে ঙশ বাটনে ক্লিক করে বের হয়ে আসুন। এখন দেখুন আপনার হার্ডডিস্ক ড্রাইভের লেটারটি পরিবর্তন হয়েছে।
টুলটিপ ডিসপেস্ন বন্ধ করা
কমপিউটার ব্যবহারকারী যখনই ডেস্কটপের কোনো আইকনের ওপর মাউস পয়েন্টার নিয়ে আসেন, তখন একটি টুলটিপ ডিসপেস্ন হয়। এ টুলটিপে আইকন সংক্রামত্ম তথ্য প্রদর্শিত হয়। আপনি যদি কমপিউটার ব্যবহারে অভ্যসত্ম হন, তাহলে এক পর্যায়ে এ টুলটিপ ডিসপ্লে বন্ধ করতে চাইবেন এটাই স্বাভাবিক। নিচে বর্ণিত রেজিস্ট্রি এডিটিংয়ের মাধ্যমে এ টুলটিপ ডিসপেস্ন বন্ধ করতে পারবেন।
* Start-এ ক্লিক করে Run-G Regedit টাইপ করে এন্টার চাপুন।
* Registry Editor-এ HKEY_ CURENT_USER\Software\Microsoft\Windows\Current Version\Explorer\Advanced রেজিস্ট্রি কী-তে ক্লিক করম্নন।
* ডান প্যানে Show Info Tip রেজিস্ট্রি কী-তে ডাবল ক্লিক করম্নন।
* Value data ১-কে পরিবর্তন করে ০ করম্নন।
* ঙশ বাটন ক্লিক করে রেজিস্ট্রি এডিটর উইন্ডো বন্ধ করে দেখুন টুলটিপ ডিসপেস্ন বন্ধ হয়ে গেছে।
* আগের অবস্থায় ফিরতে হলে Value data ০-কে পরিবর্তন করে ১ করম্নন।
মো: রাকিবুজ্জামান (নাসির)
রামচন্দ্রপুর হাট, চাঁপাইনবাবগঞ্জ
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস