Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > আইটি খবর > বুয়েটে প্রশিক্ষণের মাধ্যমে উন্নত বিশ্বে নিশ্চিত কর্মসংস্থানের সুযোগ
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ রিপোর্টার
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১৪-০৫-২২
রেটিং: ০ মন্তব্য:
বুয়েটে প্রশিক্ষণের মাধ্যমে উন্নত বিশ্বে নিশ্চিত কর্মসংস্থানের সুযোগ
বর্তমান বিশ্বে দক্ষ ও অভিজ্ঞ কর্মীর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশে অনেক মেধাবী সুযোগের অভাবে তাদের কৃতৃত্ব উপস্থাপন করতে পারে না। অপরদিকে জাপানসহ উন্নত বিশ্ব শিল্পোন্নত দেশ, সেসব দেশে প্রচুর কর্মসংস্থানের সুযোগ থাকলেও দক্ষ লোকবলের অভাবে কর্মেবিঘœ ঘটছে। জনবহুল বাংলাদেশে বহু সংখ্যক আইটি টেলেন্ট থাকলেও তাদের যথেষ্ঠ পরিমান কর্মসংস্থান নেই।
বাংলাদেশে কৃষির পরই গুরুত্বপূর্ন ও সম্ভাবনাময় খাত হচ্ছে বৈদেশিক মূদ্রা অর্জন। বৈদেশিক মুদ্রা অর্জনে বিভিন্ন খাতের মধ্যে তথ্য-প্রযুক্তি অন্যতম। বাংলাদেশ সরকার সর্বদা এ খাতটিকে গুরুত্বপূর্ন মনে করলেও সঠিক উদ্যোগের অভাবে এখনও কাঙ্খিত বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হচ্ছে না। সঠিক উদ্যোগ গ্রহণ করলে এ খাতে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। জাপানসহ উন্নত বিশ্বে যথেষ্ঠ পরিমান কর্মসংস্থানের সুযোগ থাকলেও অভিজ্ঞ লোকবলের অভাব রয়েছে। সেখানে আমাদের দেশের আইটিসহ বিভিন্ন খাতের টেলেন্টদের সহজেই কর্মসংস্থানের ব্যবস্থা হতে পারে।
উল্লেখিত কারণে বাংলা বিজনেস পার্টনার (বিবিপি), জাপান এবং ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি’র যৌথউদ্যোগে স্থাপন করা হয় ড্যাফোডিল জাপান ইনস্টিটিউট অব টেকনোলজি (ডিজেআইটি) । ডিজেআইটি’র উদ্যোগে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) প্রশিক্ষণ প্রদান করে দেশের তরুন আইটি পেশাজীবী ও শিক্ষার্থীদের জাপানে কর্মসংস্থানের জন্য উপযুক্ত করে গড়ে তোলা হচ্ছে। প্রশিক্ষণ শেষে তাদের জাপানসহ উন্নত বিশ্বে কর্মসংস্থানের সুযোগ করে দেয়া হবে। নির্বাচিত সফল আইটি প্রফেশনালদের জাপান, আমেরিকা, অষ্ট্রেলিয়সহ বিশ্বের বিভিন্নদেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। নির্বাচিতরা জাপানি ভাষা ও আন্তর্জাতিক বাজারে তথ্যপ্রযুক্তি (আইটি) সেক্টরে কাজ করার উপযোগি করে গড়ে তোলার লক্ষ্যে উপযুক্ত প্রশিক্ষণের পাশাপাশি ভাষা জ্ঞানসহ ইন্টারভিউ ট্রেনিং প্রদান করা হচ্ছে। ভর্তির জন্য সিএসই গ্র্যাজুয়েট/ শেষ বর্ষের শিক্ষার্থী অথবা আইটি প্রফেশনালগণ উক্ত প্রশিক্ষণে অংশ নিতে পারবে।
আগ্রহী শিক্ষার্থীদের ৬ মাস মেয়াদী জাভা প্রফেশনাল ট্রেনিং এবং জাপানি ভাষা শিক্ষাকোর্সে ভর্তি হয়ে উন্নত বিশ্বের উপযোগি ও দক্ষ করে নিজেকে গড়ে তুলতে পারেন। দক্ষ ও উপযুক্ত ব্যক্তিকে সরাসরি জাপানসহ উন্নত বিশ্বেও বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মসংস্থানের নিশ্চিত সুযোগ নিতে পারেন।
বিস্তারিত: ড্যাফোডিল জাপান ইনস্টিটিউট অব টেকনোলজি (ডিজেআইটি), বিডিবিএল ভবন, ৬ষ্টতলা, ১২ কারওয়ান বাজার, ঢাকা। ফোন: ০১৭১৩৪৯৩২৮২, ০১৭১৩৪৯৩২৯৯, www.djit.biz
খবরের ছবিগুলো